ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরো ৩২ জনের প্রাণহানি হয়েছে। দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৪ হাজার ২০৬ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ১৩১ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ৩ লাখ ৮ হাজার ৯২৫ জন।

শনিবার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৯২টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষাগারে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৪৩৮টি। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৬৮৯টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৫ লাখ ২৫ হাজার ৮১৫টি।

আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ২ হাজার ১৩১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৮ দশমিক ২৩ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ২৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় মৃত ৩২ জনের মধ্যে ২৬ জন পুরুষ ও নারী ছয় জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে নয় জন, বরিশাল বিভাগে পাঁচ জন, সিলেট ও রংপুর বিভাগে তিন জন করে ছয় জন, খুলনা বিভাগে এক জন রয়েছেন। ৩২ জনই হাসপাতালেই মারা গেছেন। মৃত্যুদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন বয়েছেন।

আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫৬৫ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৮০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৭০ হাজার ৪৩০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৫০ হাজার ৬১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ২০ হাজার ৩৬৯ জন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।