নিউজ ডেস্ক: সাপ্তাহিক ঐতিহ্যধারা পত্রিকার মাধ্যমে মিডিয়ায় হাতেখড়ি মামুনুর রশীদ রাজ এর। এরপর সহ-সম্পাদক হিসেবে যোগ দেন বাংলা- নিউজ টুয়েন্টিফোর ডটকম এ। খন্ডকালীন দৈনিক খবরের সহ- সম্পাদক (বার্তা) এর দায়িত্ব পালন করেন। এরপর সংবাদ উপস্থাপক হিসেবে যোগ দেন নতুন সময় টিভিতে।পরবর্তীতে স্বদেশ নিউজ টুয়েন্টিফোর ডটকম ও স্বদেশ কন্ঠ ডটকম এ সহ- সম্পাদক হিসেবে কাজ করেন।খন্ডকালীন সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করেন ডেইলি বাংলাদেশ ওয়েব পোর্টাল এ। বর্তমানে বাংলাদেশ বেতারের একজন নিয়মিত সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত আছেন।স্বল্প বিরতির পর গত ১৯ জানুয়ারী আবারো সংবাদ উপস্থাপক হিসেবে যোগদান করেন নতুন সময় টিভিতে।

এছাড়াও বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে খুবই পরিচিত ও জনপ্রিয় অনলাইন রেডিও স্বদেশ ডট নেট এ ২০১৪ সালে আরজে হিসেবে পথচলা শুরু করেন রাজ। সেই থেকে এখন পর্যন্ত পথ চলা। রেডিও স্বদেশ ডট নেট এখন প্রায় অর্ধ কোটি সদস্যের পরিবার। এ পরিবারে থেকে কণ্ঠের জাদুতে মুগ্ধ করেছেন কোটি দর্শক -শ্রোতার হৃদয়। “কল্পনার রঙ” কিংবা “মায়া” এ যেমন টেনেছেন শ্রোতাদল; ঠিক তেমনি সমাজ সচেতনতা আর যুব সমাজকে সাহস যুগিয়েছেন “স্টেশন ত্রিপল জিরো”র এক একটি পর্বে। কখনওবা ব্যাচেলরদের জীবনাচরণ নিয়ে মেতেছেন সাপ্তাহিক “ব্যাচেলর আড্ডা”য়। কিংবা প্রাত্যাহিক জীবনের কোলাহল নিয়ে এসেছেন “লোকাল বাস” এ পুড়ে। স্বদেশের হতদরিদ্র পথশিশুদের জীবনের নানা মুহূর্তকে তুলে ধরেছেন “স্বদেশ ভাবনা”য়।

আরজে রাজ একাধারে আরজে, সংবাদ উপস্থাপক, অনুষ্ঠান সঞ্চালক এবং তরুণ আবৃত্তিকার হিসেবে যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। বাংলাদেশ বেতার এ সংবাদ উপস্থাপক হিসেবে তিনি কর্মরত আছেন। এছাড়া নতুন সময় টিভি ও স্বদেশ নিউজ টুয়েন্টিফোর ডটকম এ সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ পুলিশ এর “বার্ষিক ক্রীড়ানুষ্ঠান”,বাংলাদেশ বেতারের বর্হিবিশ্ব কার্যক্রমের মাসিক অনুষ্ঠান “খেলাঘর”, লেজার ভিশন আয়োজিত বেশ কয়েকজন শিল্পীর গানের এ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠান,বঙ্গবন্ধুর জন্মদিনে ঘাসফুল এর শিশুদের নিয়ে আয়োজন “হৃদয়ে বঙ্গবন্ধু”,বাংলাদেশ বিনোদন সাংবাদিক সমিতি আয়োজিত ৭ম বিওএমএ পদক প্রদান ও অালোচনা সভা,লালন গবেষণা একাডেমী আয়োজিত “স্মরণে বরণে সাঁইজি”, বন্ধন কালচারাল ফোরাম আয়োজিত বন্ধনের যুগপূর্তি উৎসব, একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বন্ধন কালচারাল ফোরাম আয়োজিত “বর্ণমালার বাড়ি”, পহেলা বৈশাখ উপলক্ষে “এসো হে বৈশাখ, এসো এসো” রেডিও স্বদেশ ডটনেট এর ৭ম বর্ষ পদার্পন উপলক্ষে “শীর্ষত্বের ৭ বছর”, রেডিও স্বদেশ ডটনেট এর ৮ম বর্ষ পদার্পন উপলক্ষে “শীর্ষত্বের ৮ বছর”,প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড এর বার্ষিক সাধারণ সভা (এজিএম-২০১৭),প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড এর জেলাভিত্তিক প্রকৌশলী সেমিনার ” সেমিনার অন সিমেন্ট টেকনোলজি ” বাড়িমালিকদের নিয়ে আয়োজন “সেফ হাউজিং”,নির্মাণ শ্রমিকদের নিয়ে আয়োজন “নির্মাণ কর্মশালা” ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর নিজস্ব ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠান অগ্রযাত্রা,ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর আয়োজনে বঙ্গবন্ধুর স্মরণে শোক দিবসের আলোচনা ও মোনাজাত, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) উপলক্ষে মোহাম্মদী যুব সংঘ এর আয়োজনে “রাহমাতাল্লিল আলামীন এর গৌরবময় জীবনকথা” সহ তার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ, আলোচনা সভা,পদক প্রদান অনুষ্ঠান, বার্ষিক ক্রীড়ানুষ্ঠান, বিদায় অনুষ্ঠান সহ অসংখ্য অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন।

আরজে রাজ (তৎকালীন মনিপুর উচ্চ বিদ্যালয়) বর্তমান মনিপুর স্কুল এ্যান্ড কলেজ থেকে প্রাইমারী শিক্ষাজীবন শেষ করেন। এরপর আইডিয়াল ইনস্টিটিউট অব সাইন্স এন্ড থেকে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এবং ইউরোপিয়ান ইউনিভার্সিটি থেকে সফলতার সাথে বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন।

আরজে রাজ ঢাকার মিরপুর ১ এ জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি পিরোজপুর জেলার স্বরুপকাঠী গ্রামে। বাবা সরকারি চাকুরীজীবি ছিলেন। মা গৃহিণী। তিন ভাইবোনের মধ্যে তিনি দ্বিতীয়।

গনমাধ্যমে কাজের দক্ষতা অর্জনে বিভিন্ন সময়ে প্রাতিষ্ঠানিক কোর্স সম্পন্ন করেছেন।সংবাদ উপস্থাপনায় জবস এ ওয়ান ডটকম, আরজে কোর্স রেডিও আইডিয়া,রেডিও স্বদেশ ডটনেট, সংবাদ উপস্থাপনা এবং অনুষ্ঠান সঞ্চালনা রাইটওয়ে মিডিয়া কমিউনিকেশন, আবৃত্তিতে স্বরচিত্র থেকে বিভিন্ন মেয়াদী কোর্স সম্পন্ন করেন।

তার লেখা ৮০ টিরও বেশি কবিতার এক সম্ভার বিদ্যমান। তার বেশিরভাগ লেখা জীবনধর্মী, সামাজিক চেতনাবোধের,ঠাঁই পেয়েছে প্রেম বিরহও।