নিজস্ব প্রতিবেদক: বিএনপি জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ.ন.ম এহছানুল হক মিলনকে গ্রেফতার করেছে চাঁদপুর ডিবি পুলিশ। চাঁদপুর জেলার অ্যাডিশনাল এসপি মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার ভোর রাতে চট্টগ্রাম চকবাজারস্থ ৪৫২ গোয়াসি বাগান রোডের এক বন্ধুর বাসা থেকে চাঁদপুর জেলার এডিশনাল এসপি মিজানুর রহমান ও চাঁদপুর জেলা ডিবি’র ওসি মামুনের নেতৃত্বে পুলিশের একটি দল তাকে গ্রেফতার করেন।

গত কয়েকদিন যাবৎ গুম হবার আতঙ্কে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী নির্বাচন কমিশনের কাছে আইনানুগ সুরক্ষার দাবি জানিয়ে আসছিলেন।

জানা গেছে, তার বিরুদ্ধে চাঁদপুরে আদালতে ৩১ টি মামলা বিচারাধীন। গত মঙ্গলবার চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলমের আদালতে একটি জিআর মামলায় হাজির হওয়ার কথা ছিল তার। কিন্তু গ্রেফতার আতঙ্কে আদালতে যাননি তিনি।

মামলার বিবরণ থেকে জানা যায়, বিদেশে যাওয়ার আগে সব মামলায় জামিনে ছিলেন মিলন। কিন্তু দীর্ঘদিন বিদেশে থাকার কারণে এসব মামলায় হাজিরা দিতে পারেননি। এ জন্য ২৬টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

এদিকে আদালতে হাজিরার সময় নিরাপত্তা চেয়ে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে আবেদন করেছেন এহছানুল হক মিলন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর একটি চিঠিতে তিনি এ আবেদন জানান।

রোববার (১৮ নভেম্বর) বিকেলে আত্মগোপনে থাকা মিলনের স্বাক্ষরিত চিঠিটি ইসিতে নিয়ে যান তার স্ত্রী নাজমুন্নাহার বেবি। নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে চিঠিটি দেয়া হয়।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-১ (কচুয়া) আসনে বিএনপির মনোনয়নপত্র কিনেছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন।