নিউজ ডেস্ক: জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। বুধবার দেশটির পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাকে নির্বাচিত করে। এর আগে তাকে ক্ষমতাসীন দলের নতুন নেতা নির্বাচিত করা হয়।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিবিসি জানায়, এ সপ্তাহের শুরুতে সরকার দলীয় নেতা নির্বাচিত হওয়ার পর বুধবার ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছেন ৭১ বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ সুগা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্টের নিম্নকক্ষে ৪৬২ জনের মধ্যে ৩১৪ জনই সুগাকে সমর্থন দেন। তবে পার্লামেন্টে ক্ষমতাসীন জোটের ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আগে থেকেই তার জয়ের ব্যাপারে কোনও সন্দেহের অবকাশ ছিল না।

জাপানের সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রীর শিনজো আবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সুগা। এর আগে তিনি আবের প্রশাসনে প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন, যা প্রধানমন্ত্রীর পর জ্যেষ্ঠতম পদ। আশা করা হচ্ছে, তিনি আবের নীতি অনুযায়ী দেশ পরিচালনার কাজ করবেন। রোববার বিকাল নাগাদ তার নতুন মন্ত্রিপরিষদ গঠনের কথা রয়েছে।

এর আগে গত মাসে স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করেন আবে। বুধবার শেষবারের মতো মন্ত্রিসভার বৈঠক করেন আবে এবং এসময় সাংবাদিকদের তিনি বলেন, গত আট বছর ক্ষমতায় থাকাকালীন তার কৃতিত্বের জন্য তিনি গর্বিত।

এরপর জাপানের সংসদের নিম্নকক্ষে ভোট হয় যেখানে সুগা ৪৬২টি ভোটের মধ্যে ৩১৪টি পেয়ে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন হন। পূর্বসূরির অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা এবং করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে কাজ করার কথা জানিয়েছেন তিনি।