নিউজ ডেস্ক: ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে বিএনপির মনোনয়ন পেয়েছেন ঢাকা মহানগর যুবদল উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন। এছাড়া সিরাজগঞ্জ-১ আসনে মনোনয়ন পেয়েছেন কাজীপুর উপজেলার সিনিয়র যুগ্ম আহবায়ক ও জেলা কমিটির সদস্য সেলিম রেজা।

শুক্রবার (৯ অক্টোবর) বিকেলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর ও সেলিম রেজার নাম ঘোষণা করেন।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে বেশ উত্তাপ ছড়িয়েছে। এর মধ্যে গত ১২ সেপ্টেম্বর প্রার্থীদের সাক্ষাৎ​কার গ্রহণের দিন গুলশানের কার্যালয়ের সামনে এ আসনে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন ও এম কফিল উদ্দিন আহম্মেদ সমর্থকদের সংঘর্ষ হয়।

এর পরিপ্রেক্ষিতে কফিল উদ্দিনসহ সাত প্রার্থী এক হয়েছিলেন জাহাঙ্গীরের বিপক্ষে। তাঁরা জাহাঙ্গীরকে মনোনয়ন না দিতে দলের শীর্ষ নেতৃত্বের কাছে চিঠি লিখে অনুরোধ জানান। সঙ্গে নির্বাচনী এলাকা ঢাকার উত্তর সিটি করপোরেশনের গত নির্বাচনে দলীয় দুই নারী কাউন্সিলর প্রার্থীসহ আট কাউন্সিলর পদপ্রার্থীর সমর্থন নেওয়া হয়।

অন্যদিকে জাহাঙ্গীর কফিলের বিরুদ্ধে নির্বাচনী এলাকার সাত থানা— উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, দক্ষিণখান, উত্তরখান, বিমানবন্দর, খিলক্ষেত ও তুরাগ থানা বিএনপি এবং যুবদল, স্বেচ্ছাসেবক দল ও জাসাসের সভাপতি-সম্পাদকসহ শীর্ষ নেতাদের স্বাক্ষরসহ একটি লিখিত সুপারিশপত্র দলের কেন্দ্রীয় দপ্তরে জমা দেন। তাতে সবাই জাহাঙ্গীরকে মনোনয়ন দিতে দলের শীর্ষ নেতৃত্বের কাছে সুপারিশ করেন।

ঘটনা তদন্তে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবিরকে একক দায়িত্ব দেওয়া হয়। তিনি গতকাল বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর আজ মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করা হলো।

প্রসঙ্গত, ঢাকা-১৮ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান হাবিব। আর সিরাজগঞ্জ-১ আসনে তানভীর শাকিল জয়কে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ এবং সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসন শূণ্য হয়। নির্বাচনের তফসিল অনুসারে আসন দু’টিতে আগামী ১২ নভেম্বর ভোটগ্রহণ করা হবে। দুটি আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ অক্টোবর, বাছাই ১৫ অক্টোবর এবং প্রার্থিতা প্রত্যাহার ২২ অক্টোবর।

এর আগে গত একাদশ নির্বাচনে ঢাকা-১৮ আসনে এসএম জাহাঙ্গীর মনোনয়ন চাইলে ওই আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে জেএসডি শহিদউদ্দিন মাহমুদ স্বপনকে মনোনয়ন পান। আর সিরাজগঞ্জ-১ আসনে একাদশ নির্বাচনে বিএনপির প্রার্থী ছিলেন কন্ঠ শিল্পী কনকচাঁপা।