নিজস্ব প্রতিবেদক: নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র আপিলেও বাতিল হয়েছে। ফৌজদারি মালমায় সাজাপ্রাপ্ত হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিকে নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী আব্দুল আজিজের মনোনয়ন পত্র নির্বাচন কমিশন কর্তৃক বৈধ ঘোষিত হয়েছে। এর আগে নাটোর-৪ আসনে বিএনপির মনোনীত প্রার্থী আব্দুল আজিজের মনোনয়নপত্র গত রোববার দুপুরে বৈধ ঘোষণা করলেও সন্ধ্যায় তা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা ও নাটোরের জেলা প্রশাসক শাহরিয়াজ।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের এজলাসে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে দুলুর করা আপিল নামঞ্জুরের এই ঘোষণা করে নির্বাচন কমিশন। আর আব্দুল আজিজের মনোনয়ন পত্র নির্বাচন কমিশন কর্তৃক বৈধ ঘোষিত হয়। এছাড়া নাটোর-৪ আলাউদ্দিন মৃধা, নাটোর-১ আসনে বীরেন্দ্রনাথ সাহার মনোনয়ন পত্র নির্বাচন কমিশন কর্তৃক বৈধ ঘোষিত হয়েছে।

আপিলেও মনোনয়ন বাতিল হওয়ার পর এজলাস থেকে বেরিয়ে সাংবাদিকদের রুহুল কুদ্দুস বলেন, ‘ইসির এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করা হবে। সুপরিকল্পিতভাবে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আমি ন্যায়বিচার পাইনি।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার প্রথম দিন ১ থেকে ১৬০, দ্বিতীয় দিন শুক্রবার ১৬১ থেকে ৩১০ এবং তৃতীয় দিন শনিবার ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। এদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন।

উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।