সারাদেশে নারীর প্রতি সহিংসতা ও নিপীড়ন বন্ধসহ চলমান ধর্ষণের দ্রুত বিচার নিশ্চিত করার দাবীতে প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট এ্যাসোসিয়েশন অব নাটোর (পুসান)। ছবি: মো. আখলাকুজ্জামান

বিশেষ প্রতিবেদক: সারাদেশে নারীর প্রতি সহিংসতা ও নিপীড়ন বন্ধসহ চলমান ধর্ষণের দ্রুত বিচার নিশ্চিত করার দাবীতে প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট এ্যাসোসিয়েশন অব নাটোর (পুসান)।

শনিবার (১০ অক্টোবর) সাড়ে ১১টার দিকে পুসানের আয়োজনে নাটোরের গুরুদাসপুর থানা মোড় শাপলা চত্বরে ওই কর্মসুচী পালিত হয়। এসময় বাংলাদেশ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট এ্যাসোসিয়েশন অব নাটোর জেলা শাখার সকল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণ করেন।

মানববন্ধন কর্মসূচির সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিগান সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের আইনজীবী ও পুসানের উপদেষ্টা মো. সোহেল সরকার। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জাবিন বিনতে জালাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মতিউর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

মো. সোহেল সরকার বলেন, বর্তমানে নারী নির্যাতন ও বিকৃত যৌন আচরণের মত সামাজিক ব্যাধি মহামারী আকারে ছড়িয়ে পড়েছে আমাদের সমাজে। মানুষিক এই রোগগ্রস্থ মানুষের বীভৎস সব যৌন আচরণ দেখতে পাচ্ছি প্রায়ই আমাদের মা, বোন, স্ত্রী, শিশু কন্যা থেকে শুরু করে ছেলে শিশুদের সাথেও। আর অপ্রতিরোগ্য গতিতে বেড়েই চলছে এসব বিকৃত কর্মকান্ড।

তিনি আরো বলেন, আমাদের এই আন্দোলনের উদ্দেশ্যে হচ্ছে নারীদের জন্য নিরাপদ ও মানবিক সমাজ গঠন। নারীর প্রতি সহিংসতাসহ সব ধরনের অপরাধ দমনে দেশে আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠিত করতে হবে। পাশাপাশি তার প্রতিবাদে সামাজিক আন্দোলনসহ খুজতে হবে সেই অপরাধের শেকড়।

এছাড়া বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতা, নিপীড়ন বন্ধ এবং ধর্ষণের বিচার আইন এমন হওয়া উচিত যেন পরবর্তীতে এমন জঘন্যতম কাজ করার সাহস কেউ না পায়।

কৃতজ্ঞতা: মো. আখলাকুজ্জামান