নিউজ ডেস্ক: চারিদিকে ধর্ষণ বেড়ে গেছে, শিশু থেকে বৃদ্ধা কেউ রক্ষা পাচ্ছে না। তাই কোথাও যাবার আগে নিজের নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত হয়ে নিবেন। নিরাপত্তার কথা ভাববেন। কারণ আপনার সাথে জড়িয়ে আছে, আপনার পরিবারের, বাবা, মা, ভাই, বোনের সম্মান এবং ভালবাসার কথা ভাবুন। আর জেনে নিন ধর্ষণ থেকে রক্ষা পেতে কয়েকটি কৌশল:

(১) ভীত হয়ে প্রথমেই গা ছেড়ে না দিয়ে যতটা সম্ভব মাথা ঠান্ডা রাখুন।

(২) ধাক্কা, থাপ্পড়, আঁচড় না দিয়ে… পারলে নাক বরাবর ঘুষি দিন। হাত মুষ্ঠি ঘুষি নয়, আঙ্গুল প্যারালাল রেখে লম্বালম্বি ঘুষি। এতে সে বেশ কিছুক্ষণের জন্য ব্যালেন্স হারাবে।

(৩) যতটা সম্ভব পুরো সময়টা চিৎকার করুন।

(৪) জোরে তালি দেওয়ার মতো করে দুই হাত দিয়ে একই সাথে তার দুইকানে জোরে থাপ্পড় দিন। এতে ধর্ষণকামী পুরো ব্যালেন্স হারাবে।

(৫) যখন সে আপনার দুই হাতের উপর হাত রেখে মুখের কাছে মুখ নিয়ে আসবে, তখন কপাল দিয়ে তার মুখে জোরে আঘাত দিন৷ এতে তার দাঁত দিয়েই তার ঠোট ও জিহবা কেটে যাবে।

(৬) কাপড়ে সেফটি পিন থাকলে ঠান্ডা মাথায় সেগুলো গলায় ঢুকিয়ে দিন। ধর্ষণকামী অজ্ঞান হয়ে যাবে।

(৭) ধর্ষক যখন উভয়ের কাপড় অপসারণ করবে সুযোগ বুঝে তার অন্ডকোষ বরাবর আপনার হাঁটু দিয়ে কিক করুন। এতে ধর্ষণকামী লুটিয়ে পড়বে।

(৮) চুলে চিকন ক্লিপ থাকলে সেগুলো একটু কৌশলে গলায় অথবা কানের গোড়ায় ঢুকিয়ে দিন। এতে ধর্ষণকামী অজ্ঞান হয়ে যাবে।

(৯) আপনার হাত বেঁধে ফেলার আগেই শেষ অস্ত্র আপনার হাত, দুই হাতের তর্জনী আঙুল ধর্ষকের দুই চোখের গোড়ায় সোজাসুজি প্রেসার দিয়ে ঢুকিয়ে চোখ নষ্ট করে দিন।

(১০) এছাড়া রাতের বেলা বাসায় ফেরার সময় কোন মাইক্রো বাস লিফট দিতে চাইলে উঠবেন না। রাতের বেলা ফাঁকা বাসে উঠবেন না। বাসে উঠে ঘুমিয়ে পড়বেন না ও অন্যের দেয়া খাবার খাবেন না। খালি বাসায় টিউশনি করাবেন না। কোচিং সেন্টারে বান্ধবীদের সাথে যাবেন। একা একা অতিরিক্ত সময় আগে চলে যাবেন না ও ক্লাস হবে কিনা আগেই নিশ্চিত হয়ে নিবেন। কারণ ফাঁকা নির্জন ক্লাস রুমে অনেক মেয়েই শিক্ষকের আক্রমণের শিকার হয়। পরিচিত কারো দ্বারা যৌন হয়রানির আঁচ পেলে পরিবারের সদস্যদের অবহিত করবেন । ফেসবুক/মোবাইলে অপরিচিত কারো সাথে দেখা করতে চাইলে ভুলেও দেখা করবেন না। (যদি কোনো রকম সন্দেহ হয়)। সন্ধ্যার পর পর্যন্ত নির্জন লেক পার্কগুলোতে অবস্থান করবেন না। অন্ধকার নামার আগেই সে স্থান ত্যাগ করবেন। নির্জন পার্ক জঙ্গল বন বা পিকনিক প্লেসের গভীর এলাকায় যাবেন না। মনে রাখবেন অন্তত আপনার সম্মানের কাছে পৃথিবীর সব খারাপ অপশক্তিই কিছুই না… তবে নিজের বুদ্ধি দিয়ে নিজেকে রক্ষা করতে সতর্ক থাকুন। জরুরি প্রয়োজনে ৯৯৯ নাম্বারে কল করে পুলিশের সাহায্য নিন।

পরামর্শ সম্পাদনায়: মো. কামাল হোসেন, মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পুরস্কার প্রাপ্ত সাংবাদিক, E-mail: kamalhossainjnu@gmail.com