নিজস্ব প্রতিবেদক: নাটোরে জাতীয় গবেষণা প্রতিষ্ঠানটির উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি ও সেবা তুলে ধরতে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট। কর্মশালায় জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, কাঠ ব্যবসায়ী, নার্সারী, করাতকল ও ফার্নিচার মালিক সমিতির নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালা সমন্বয়ক ও বিএফআরআই’র প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিটের সদস্য সচিব এম জহিরুল আলমের সঞ্চালনায় ও বিএফআরআই’র মূখ্য গবেষণা কর্মকর্তা মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ সাইদুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রাজ্জাকুল ইসলাম, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, বিপিএম, পিপিএম, বিভাগীয় কর্মকর্তা জাহাঙ্গীর আলম, ড. মোহাম্মদ জাকির হোসাইন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, জাতীয় বন গবেষণা প্রতিষ্ঠানটির উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি তুলে ধরতে পর্যায়ক্রমে প্রতিটি জেলায় কর্মশালার আয়োজন করা হচ্ছে। তবে টেকনিক্যাল ট্রান্সফারে পর্যাপ্ত মেকানিজম না থাকায় গবেষণা প্রতিষ্ঠানটির এই সব সুযোগ সুবিধা সর্বত্র ছড়িয়ে দেওয়া সম্ভব হচ্ছে না। তবে সেগুলো বন বিভাগ, কৃষি বিভাগসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে সর্বত্র সরবরাহ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।