নিজস্ব প্রতিবেদক: নাটোরে টিআইবি’র সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে ও ‘সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতে চাই পানি খাতে সুশাসন ও দূর্নীতি নিয়ন্ত্রণ’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে।

রোববার (২৪ মার্চ) নাটোর প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্য, টিআইবি কর্মকর্তাবৃন্দ ছাড়াও বিভিন্ন বেসরকারি সংস্থা অংশগ্রহণ করে।

মানববন্ধনকালে বক্তব্য রাখেন সনাক সভাপতি রনেন রায়, সহ-সভাপতি বেগম হামিদা বানু, সাবেক সভাপতি রেজাউল করিম রেজা, স্বজন সদস্য অ্যাডভোকেট খগেন্দ্রনাথ রায়, শিক্ষক আব্দুর রহমান প্রমুখ।

এসময় বাংলাদেশের সর্বস্তরের মানুষের সুপেয় পানির অভিগম্যতা নিশ্চিতে অপরিহার্য সুশাসন ও দূর্নীতি নিয়ন্ত্রণে টিআইবি’র ৮ দফ সুপারিশও তুলে ধরে বক্তারা বলেন, সুপেয় পানি প্রাপ্যতা সার্বজনীন অভিগম্যতা নিশ্চিতের কথা থাকলেও বাংলাদেশের ক্ষেত্রে এই হার মাত্র শতকরা ৩৪.৬। তাই বাংলাদেশে টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনে পানি সরবরাহ ও জলাধার সংরক্ষণ ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণের মাধ্যমে সুশাসন নিশ্চিতের দাবি জানান তারা।