নিজস্ব প্রতিবেদক: পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট উপলক্ষে শুক্রবার দিনগত মধ্যরাত ১২টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা (৩ দিন)। আগামি রোববার নাটোরের ৫ উপজেলাসহ সারাদেশের ৮৩ উপজেলায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নাটোরের উপজেলাগুলো হলো, সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও বাগাতিপাড়া। এছাড়া এই উপজেলাগুলো সব ধরনের প্রচার-প্রচারণাও বন্ধের নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। পাঁচ ধাপে দেশের ৪৯২ উপজেলার ভোটগ্রহণ সম্পন্ন করবে ইসি।

জানা গেছে, প্রথমধাপের ভোটগ্রহণ হবে ১০ মার্চ। নির্বাচন উপলক্ষে ভোটার এলাকায় এরইমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, এসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে ১১ মার্চ রাত ১২টা পর্যন্ত। তবে সব ধরনের যান বন্ধ করতে হবে শুক্রবার রাত ১২টা থেকেই।

এছাড়াও শনিবার রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত একদিনের জন্য ভোটের এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। তবে সাংবাদিক, পর্যবেক্ষক, প্রার্থী, প্রার্থীদের এজেন্ট, নির্বাচন কর্মকর্তার গাড়ি নিষেধাজ্ঞার বাইরে থাকবে। অনুমতি সাপেক্ষে জরুরি যান চলাচল করতে পারবে।

প্রসঙ্গত, সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন। এর মধ্যে নৌকা প্রতীক নিয়ে সাবেক উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী সাবেক জিএস আদেশ আলী সরদার, ওয়ার্কার্স পার্টির মিজানুর রহমান, জাকের পার্টির মাহফুজুর রহমান, স্বতন্ত্র হিসেবে গোলাম কবির চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান পদে তিনজন অংশ নিচ্ছেন। এর মধ্যে রয়েছেন নৌকা মার্কার প্রার্থী ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ জাহিদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে এমদাদুল হক মোহাম্মদ আলী ও আনোয়ার হোসেন।

এছাড়া বড়াইগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার নিয়ে জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ও ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোয়াজ্জেম হোসেন বাবলু প্রতিদ্বন্দ্বিতায় করছেন।

অন্যদিকে লালপুর উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত ইসাহাক আলী এবং জাসদ থেকে আব্দুল হালিম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া বাগাতিপাড়ায় আওয়ামী লীগ থেকে উপজেলা নির্বাচনে নৌকা মার্কা নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী ও একই দল থেকে অহিদুল ইসলাম গোকুল স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।