নিউজ ডেস্ক: চতুর্থ ধাপে নাটোরের বড়াইগ্রাম ও নাটোর পৌরসভাসহ ৫৬ট পৌরসভার নির্বাচন ১৪ ফেব্রুয়ারি। রোববার (৩ জানুয়ারি) নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই তফশীল ঘোষণা করা হয়। ইসির সিনিয়র সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

জানা গেছে, ঘোষিত তফশীল অনুযায়ি মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৭ জানুয়ারি, বাছাই ১৯ জানুয়ারি এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৬ জানুয়ারি। ৫৬টি পৌরসভার মধ্যে ৩১টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং ২৫টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে নাটোরের বড়াইগ্রাম পৌরসভায় ইভিএমে মাধ্যমে ভোট গ্রহণ হলেও নাটোর পৌরসভায় ভোট গ্রহণ হবে ব্যালটে।

এর আগে প্রথম ধাপের তফসিলের ২৫টি পৌরসভায় ইভিএমে ভোট হবে ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপের ৬১ পৌরসভায় নির্বাচন হবে ১৬ জানুয়ারি। আর তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

দেশে মোট পৌরসভা রয়েছে ৩২৯টি। আইন অনুযায়ী, মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানে ভোট করতে হয়। স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। সেবার ২০টি দল নির্বাচনে অংশ নেয়।

প্রসঙ্গত, গত ২২ নভেম্বর প্রথম ধাপের ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল অনুযায়ী গত ২৮ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ধাপের নির্বাচনে ৬৫.৬ শতাংশ ভোট পড়ে। এরপর গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এছাড়া গত ১৪ ডিসেম্বর তৃতীয় ধাপের ৬৪টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপের ৬৪টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বশেষ ৫৬ পৌরসভার তফসিল ঘোষণা করা হলো। এ নিয়ে চারধাপে ২০৬টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।