নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদ নির্বাচনে ৮০% ভোট তাতেও সমালোচনা। সিটি কর্পোরেশন নির্বাচনে ৪০% ভোট তাতেও সমালোচনা। সমালোচনা চলতেই থাকবে। নির্বাচন যত সুষ্ঠু ও ভালো হোক না কেন, একটি পক্ষ অভিযোগ করবে। আমাদের প্রশ্নবিদ্ধ নির্বাচন থেকে বিরত থাকতে হবে। আমরা নির্বাচন সুষ্ঠু করতে দৃঢ় প্রতিজ্ঞ বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

মঙ্গলবার (০৫ মার্চ) দুপুরে সিংড়া উপজেলা পরিষদের মিলনায়তনে ৫ম উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে গ্রহণের লক্ষে সিংড়া উপজেলার প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ভোট গ্রহণ প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রফিকুল ইসলাম এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, ২৮ ফেব্রুয়ারি ঢাকা সিটির উপ নির্বাচনে বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কম হয়েছে, তাই কতিপয় ব্যক্তি বললেন এই নির্বাচন কমিশনের প্রতি আস্থা নেই। আবার সংসদ নির্বাচনে ভোটার উপিস্থিতি বেশির কারণে ভোট বেশি পড়ায় অভিযোগ করা হয়েছে ভোট জালিয়াতি হয়েছে।

তিনি আরো বলেন, তাই নির্বাচন যত ভালো হোক একটি পক্ষ অভিযোগ করবেই। এই কারণে উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠ করার জন্য নির্বাচন সংশ্লিষ্টদের প্রতি তিনি নির্দেশ দেন। যাতে করে কেউ যেন নির্বাচন নিয়ে প্রশ্ন তুলতে না পারে।

রফিকুল ইসলাম আরো বলেন, নির্বাচনে কোন দল বা কোন ব্যক্তি নির্বাচিত হচ্ছে তা নির্বাচন কমিশনের দেখার বিষয় না। উপজেলা পরিষদ নির্বাচনে ভোটাররা যাতে শান্তিপূর্ণ ভাবে ভোটকেন্দ্রে তাদের ভোট প্রদান করতে পারে সেই বিষয় নিশ্চিত করতে হবে। সুষ্ঠ নির্বাচন করতে গিয়ে যদি কোন কর্মকর্তা সমস্যায় পড়েন তাহলে তার পাশে নির্বাচন কমিশন থাকবে। আর যদি কোন কর্মকর্তা আইনের ব্যাত্যয় ঘটান তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং অফিসার রাজ্জাকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সিংড়া সার্কেল) মীর আসাদুজ্জামান, জেলা নির্বাচন অফিসার আব্দুর রহিম, সহকারী কমিশনার (ভূমি) বিপুল কুমার, উপজেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম, সিংড়া থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মনিরুল ইসলাম, পুলিশ পরিদর্শক নেয়ামুল আলম প্রমুখ।