নিউজ ডেস্ক: পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে বীর মুক্তিযোদ্ধা ‍নুরুজ্জামান বিশ্বাসকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি বর্তমানে ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।

রোববার (৩০ আগস্ট) বিকেল ৪টায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় দলীয় ও মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই মনোনয়ন চূড়ান্ত করা হয়। এতে মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান ও ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন। এছাড়া বোর্ড সভাপতির অনুমতিক্রমে দলের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন সভায়। আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই মনোনয়ন দেয়ায় দীর্ঘ দু’যুগেরও (২৫ বছর) বেশি সময় পর ওই সংসদীয় আসনে আওয়ামী লীগের নেতৃত্ব আসছে পরিবর্তন। ১৯৯৬ সালে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচিত হন সাবেক ভূমি মন্ত্রী প্রয়াত শামসুর রহমান শরীফ ডিলু। এরপর পরপর পাঁচটি নির্বাচনে আওয়ামী লীগের টিকেট নিয়ে পাবনা-৪ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এ ব্যাপারে আওয়ামী লী‌গের দপ্তর সম্পাদক ব‌্যা‌রিস্টার বিপ্লব বড়ুয়া জানান, আজ‌কের ম‌তো সভা শেষ। বাকি আসনগুলোর বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য দলীয় সভানেত্রীকে সভার পক্ষ থেকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে সভানেত্রী সিদ্ধান্ত দেওয়ার পর তা জানানো হবে।

জানা গেছে, আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনের উপ-নির্বাচন। গত ২ এপ্রিল পাবনা-৪ আসনের সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে আসনটি শূন্য হয়। এর মধ্যে ২৩ আগস্ট নির্বাচন কমিশনের (ইসি) ৬৮তম কমিশন সভা শেষে পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

তফসিল অনুযায়ী, এই আসনে উপনির্বাচনে মনোননয়পত্র দাখিলের শেষ তারিখ ২ সেপ্টেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ৩ সেপ্টেম্বর। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হলে তার বিরুদ্ধে আপিল দাখিল করা যাবে ৪ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। ৭ সেপ্টেম্বর আপিল নিষ্পত্তির পর ৮ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা।

২৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। রাজশাহী বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে এই উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া পাবনা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে ঈশ্বরদী উপজেলা ও রাজশাহীর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমানকে আটঘরিয়া উপজেলার সহকারী রিটার্নিং অফিসার নিযুক্ত করা হয়েছে।