নিউজ ডেস্ক: প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এই অবসরপ্রাপ্ত সিনিয়র সচিবের অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে।

আদেশে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে জনস্বার্থে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান পদে সানুগ্রহ নিয়োগ প্রদান করলেন। তিনি দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে বা তাঁর বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যা আগে ঘটে, সে সময় পর্যন্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন ১৯৬১ সালে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তার সহধর্মিণী মাহমুদা ইয়াসমীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি এক কন্যা সন্তানের জনক।

মো. সোহরাব হোসাইন ২০১৬ সাল থেকে ২০১৯ সালের শেষ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে সিনিয়র সচিব পদে ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে এবং বি.সি.এস. প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।

সোহরাব হোসাইন বাংলা একাডেমির আজীবন সদস্য। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি বিশ্বের বিশটিরও অধিক দেশ সফর করেছেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সভা, সেমিনার ও ফোরামে দেশের প্রতিনিধিত্ব করেছেন।