সোমবার (১৭ আগস্ট) দুপুরে নাটোর নলডাঙ্গা উপজেলার মাধনগর ইউনিয়নের পূর্ব মাধনগর কদমতলী এলাকায় কালভার্টের নিচ থেকে ইট-সিমেন্ট বাঁধ অপসারণ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন। ছবি: আরিফুল ইসলাম

বিশেষ প্রতিবেদক: নাটোর নলডাঙ্গা উপজেলার মাধনগর ইউনিয়নের পূর্ব মাধনগর কদমতলী এলাকায় সরকারি কালভার্ট নিচে ইট সিমেন্ট ও বালির বস্তা ফেলে বন্ধ করে মাছ শিকার করছিলো স্থানীয় প্রভাবশালী একটি মহল, এমন সংবাদের ভিত্তিতে নাটোরের নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন অভিযান চালিয়ে সেই বাঁধ অপসারণ করেছেন।

সোমবার (১৭ আগস্ট) দুপুরে অভিযানের সময় অবৈধভাবে কালভার্ট নিচে ইট-সিমেন্ট ও বালির বস্তা ফেলে কৃত্রিমভাবে আটকে রাখা বাঁধ উচ্ছেদ ও অপসারণ করা হয়। এসময় অভিযুক্তরা পলাতক থাকায় এবং ঘটনাস্থলে কাউকে পাওয়া না যায় কারও বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন ইউএনও আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অমান্য করে নদীর পানির স্বাভাবিক পথরোধ করে অবৈধভাবে সূতি জাল দিয়ে মাছ ধরা ও বাঁধ তৈরি করা আইনত দণ্ডনীয় অপরাধ। এতে পানির প্রবাহ ও মাছের স্বাভাবিক প্রজনন বাধাগ্রস্ত হয়। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

কৃতজ্ঞতা: আরিফুল ইসলাম