নিউজ ডেস্ক: সাকিব আল হাসান ও বাংলাদেশ ক্রিকেটের অপেক্ষা শেষ হয়েছে। আজ (বৃহস্পতিবার ) এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে থেকে আবার আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট কার্যক্রম শুরু করতে পারবেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

দীর্ঘ সময় নিষেধাজ্ঞা কাটিয়ে অবশেষে মুক্ত বাতাসে উড়বেন বিশ্বের অন্যতম এই অলরাউন্ডার। দেশসেরা ক্রিকেটারের ফেরার অপেক্ষায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। সাবেক বিশ্বসেরা অলরাউন্ডারের ফেরার রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে নির্বাচক থেকে শুরু করে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোকেও।

নিষিদ্ধ হওয়ার পর থেকে আঙুলের কড় গুনছেন এই মুহূর্তে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে অবস্থান করা সাকিবও! এক বছরের যন্ত্রণাদায়ক অপেক্ষার অবসান হচ্ছে আজ। স্বয়ংক্রিয়ভাবে আজ ‘মুক্ত’ হলেন সাকিব। অর্থাৎ, আবার মাঠে নামতে পারবেন তিনি।

এর আগে অনৈতিক প্রস্তাব পেয়েও কর্তৃপক্ষকে না জানানোয় গত বছরের ২৯ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করে আইসিসি। শাস্তি হিসেবে সব ধরনের ক্রিকেট থেকে তিনি নিষিদ্ধ হন এক বছর। সঙ্গে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। নিজের সেই ভুল নিয়ে আক্ষেপ করে সাকিব বললেন, আমার মতো ভুল যেন কেউ না করে।

নিষেধাজ্ঞার এই এক বছর কেমন কেটেছে, প্রবাসীদের সেই কৌতূহলও মেটালেন সাকিব, পরিবারকে সময় দিয়েছি। আপনারা জানেন, প্রথম সন্তানকে সময় দিতে পারিনি। দ্বিতীয় সন্তান সেটা পেয়েছে। বেবি সিটিং করেছি আর অবশ্যই ক্রিকেটকে মিস করেছি।

সাকিবের মুক্তিতে আইসিসির কোনো বাধা আছে কি না জানতে চাইলে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা যতটুকু জানি সাকিবের ফেরা নিয়ে কোনো নির্দেশনা নেই, স্বয়ংক্রিয়ভাবেই তিনি মুক্ত হবেন।’

আইসিসি সাকিবকে মূলত দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। সাকিব আইসিসির নির্দিষ্ট কিছু শর্ত মেনে নেয়ায় স্থগিত নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে না।

সাকিবের নিষেধাজ্ঞার কয়েক মাস পরই বিশ্বজুড়ে করোনা মহামারীর প্রকোপ শুরু হয়। এজন্য খুব বেশি ম্যাচ মিস করতে হয়নি তাকে। মহামারীর শুরুতে সাকিব যুক্তরাষ্ট্রে চলে যান।

দ্বিতীয় সন্তানের বাবা হওয়ায় আগে স্ত্রীকে সময় দিতেই সেখানে গিয়েছিলেন। নিজেকে প্রস্তুত করার জন্য ১ সেপ্টেম্বর দেশে ফেরেন। এরপর বিকেএসপিতে অনুশীলন করেছেন। এই সময়ে বাইরের কারও সঙ্গে দেখা করেননি তিনি। শ্রীলঙ্কা সফর স্থগিত হয়ে যাওয়ায় আবার তিনি যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফেরেন।

এছাড়া নভেম্বরে বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে সাকিব ক্রিকেটে ফিরবেন বলে বিসিবি সভাপতি নিশ্চিত করেছেন।