বিশেষ প্রতিবেদক: নাটোর-৩ (সিংড়া) আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদের ৫ম মৃত্যুবার্ষিকী আজ রোববার (২৩ আগস্ট)। ২০১৫ সালের এইদিনে হৃদরোগে আক্রান্ত হয়ে উপজেলা চেয়ারম্যান থাকা অবস্থায় মারা যান তিনি।

এড. আবুল কালাম আজাদ ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালের ২৯শে ফেব্রুয়ারি উপজেলা চেয়ারম্যানও নির্বাচিত হন। এর আগে সিংড়া পৌরসভা ঘোষণার আগে ১৯৮৮ সালে সিংড়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানও নির্বাচিত হন।

তিনি ১৯৯৭ সাল থেকে মৃত্যু পর্যন্ত দীর্ঘ ১৮ বছর উপজেলা বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকও ছিলেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে একাধিকবার কারাবরণ করেন সিংড়ার প্রয়াত এ নেতা।

সিংড়া উপজেলা বিএনপির সদস্য সচিব দাউদার মাহমুদ বলেন, মরহুম আবুল কালাম আজাদ ছিলেন সিংড়া বিএনপির বটবৃক্ষ। তাঁর অভাব কখনই পূরণীয় নয়। তিনি বেঁচে থাকলে বিএনপি আরো শক্তিশালী অবস্থানে থাকতো। তাঁর রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলেও জানান বিএনপি নেতা দাউদার মাহমুদ।

কৃতজ্ঞতা: মো. আবু জাফর সিদ্দিকী