ছবি: মো. আবু জাফর সিদ্দিকী

বিশেষ প্রতিবেদক: নাটোরের সিংড়ায় সরকারি জায়গা দখল করে আওয়ামী লীগের অফিস নির্মাণের অভিযোগ উঠেছে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেলের বিরুদ্ধে। সাপ্তাহিক হাট হিসেবে ব্যবহৃত সিংড়ার শেরকোল বাজারের জায়গাটি ইতোমধ্যে দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে।

তবে ইউপি চেয়ারম্যান রুবেলের দাবি, ইউনিয়ন পরিষদের জায়গা হওয়ার কারণে সেখানে পরিষদ থেকে মার্কেট নির্মাণ করা হচ্ছে। আওয়ামী লীগের অফিস নির্মাণের বিষয়টি সঠিক নয়।

এলাকাবাসীরা জানায়, দীর্ঘদিন যাবৎ শেরকোল ইউনিয়ন পরিষদের জায়গায় প্রায় ১৫টি দোকান ঘর গড়ে তোলেন এলাকার কৃষক ও সাধারণ জনগণ। এরই মাঝখানে শেরকোল মৌজার ৫৫৮০ নম্বর দাগে ১৯ শতক সরকারি জায়গায় সপ্তাহে দু’দিন হাট বসে। এই হাটে এলাকার শত শত কৃষক তাদের কাঁচা তরকারিসহ বিভিন্ন কৃষিপণ্য বিক্রয় করে জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু হঠাৎ করেই উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শেরকোল ইউপি চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল ইট, বালি ফেলে পাঁকা ঘর নির্মাণ শুরু করেন। এতে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

কাজ দেখা শোনার কাজে নিয়োজিত আওয়ামী লীগ কর্মী জেকেন আলী বলেন, চেয়ারম্যানের নির্দেশে এখানে আওয়ামী লীগের অফিস নির্মাণ করা হচ্ছে।

ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি কামরুল সরকার ও ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি আসাদুজ্জামান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টি উল্লেখ করে পোস্ট করলে বিষয়টি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নজরে আসে। প্রতিমন্ত্রী পলক কমেন্টে লেখেন ‌‘আমি জানার সাথে সাথে কাজ বন্ধ করে দিতে প্রশাসনকে বলে দিয়েছি।’

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু বলেন, জায়গাটি সরকারি এক নম্বর খাস খতিয়ানভুক্ত। এখানে কেউ স্থাপনা নির্মাণ করতে পারবে না। বিষয়টি আমি জানার পর ঘটনাস্থলে সহকারী কমিশনার (ভূমি) ও সার্ভেয়ারকে পাঠিয়েছিলাম। তারা স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ দিয়েছেন।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বী বলেন, সরকারি জায়গাতে ইউনিয়ন পরিষদ মার্কেট নির্মাণের কোন বিধান নেই। তাছাড়া ইউনিয়ন পরিষদের জায়গা হলেও মার্কেট নির্মাণ করতে হলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। কিন্তু শেরকোল ইউনিয়ন পরিষদ মার্কেট নির্মাণের জন্য কোন আবেদন করেছে বলে আমার জানা নেই।

কৃতজ্ঞতা: মো. আবু জাফর সিদ্দিকী