নিউজ ডেস্ক: করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশে এসে আটকে পড়া যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবের ফিরে যেতে চায় তাদের ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে দেশটির সরকার।

বুধবার (৭ অক্টোবর) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ তথ্য জানান। তিনি জানান, সুসংবাদ। সৌদি সরকার আমাদের প্রবাসী কর্মীদের জন্য আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ভিসার মেয়াদ বাড়িয়েছে।

তিনি আরো বলেন, সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবতরণের অনুমতি দিয়েছে যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে ফিরতে সহায়তা করবে। বাংলাদেশ সরকার সৌদি সব এয়ারলাইনসকে এখানে অবতরণ এবং বাংলাদেশিদের ফিরিয়ে নেওয়ার অনুমতিও দিয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে আটকে পড়া শত শত প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হয় গত ৩০ সেপ্টেম্বর। সৌদি আরবে ফেরত যাওয়ার জন্য ফ্লাইটের টিকিটের দাবিতে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন প্রবাসীরা। দিন দিন বিক্ষোভের মাত্রা বাড়তে থাকে। এর মধ্যে টিকিট সংকট কাটাতে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের পাশাপাশি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সৌদি রুটে ফ্লাইট সংখ্যা বাড়িয়ে দেয়।

এর আগে, শ্রমিকরা তাদের কর্মস্থলে ফিরে যেতে সহায়তা করার জন্য বাংলাদেশ বৈধ ভিসাধারীদের এবং তাদের ইকামা (বৈধ কাজের অনুমতি) জন্য সৌদি আরবের কাছে আরও তিন মাসের মেয়াদ বাড়িয়েছিল। সৌদি সরকার এই পর্যন্ত বাংলাদেশি নাগরিকদের জন্য তিনবার ইকামার বৈধতা বাড়িয়েছে যারা কোভিড -১৯ মহামারিজনিত কারণে এখানে যারা আটকে গিয়েছিল। সর্বশেষ এক্সটেনশনের মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হয়েছিল। সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস ৩০ সেপ্টেম্বরের বাইরে তিন মাসের মেয়াদ বাড়ানোর জন্য সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি চিঠি দিয়েছিল।