নিজস্ব প্রতিবেদক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষাকে গুরুত্ব দিয়ে সরকার বছরের প্রথম দিন সারাদেশের সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে পাঠ্য বই প্রদান করে। শিক্ষার মান উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রোববার (৩ ফেব্রুয়ারি) বিকেলে সিংড়া কোর্ট মাঠে “চলনবিল শিক্ষা উৎসব” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিংড়া উপজেলা প্রশাসন আয়োজিত এ উৎসবে উপজেলার কৃতি শিক্ষার্থী, শিক্ষক, রত্নগর্ভা মা, অবসরপ্রাপ্ত শিক্ষক ও সেরা শিক্ষা প্রতিষ্ঠানসহ ৯টি ক্যাটাগরিতে ৮১০ জনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

জুনাইদ আহেমদ পলক বলেন, শিক্ষার মান উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে। অবৈতনিক শিক্ষা ও উপবৃত্তির পরিধি বৃদ্ধি করা হয়েছে। সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানের আধুনিক অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী পলক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের পাশাপাশি সারা দেশে শেখ কামাল আইটি অ্যান্ড ইনকিউবেশন সেন্টার এবং আইটি পার্ক স্থাপন করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানে প্রযুক্তিভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষিত জনগোষ্ঠী আত্মনির্ভরশীল হচ্ছে। ২০২১ সাল নাগাদ তথ্য-প্রযুক্তি খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

তিনি আরো বলেন, দেশের সব ইউনিয়নের প্রতিটিতে ৯০ লাখ টাকা খরচ করে অপটিক্যাল ফাইবার কেবলে সংযুক্ত করে দ্রুতগতির ইন্টারনেট সুবিধা গ্রামে গ্রামে পৌঁছে দেওয়া হচ্ছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতে অনলাইন সেবা চালু হওয়ায় জনদুর্ভোগ কমেছে। এসব কেন্দ্রে পর্যায়ক্রমে দুই হাজার ৯০০টি সেবা প্রদান করা হবে।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতোর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা পরিষদের চেয়ারমান শফিকুল ইসলাম শফিক, সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি এ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ প্রমুখ।