নিজস্ব প্রতিবেদক: নাটোরে জাতীয় পদকপ্রাপ্ত কৃষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, উৎপাদন নীতিমালা প্রণয়ন, বিনা সুদে ঋণ প্রদানসহ নানা দাবি করেছেন জাতীয় পদক প্রাপ্ত কৃষকরা। এসময় কৃষকদের দাবি আদায়ে সারাদেশের কৃষকদের নিয়ে একটি সংগঠন গঠন করে আগামী মাসে জাতীয় প্রেসক্লাবে কমিটির করা হবে বলে ঘোষণা দেন বক্তারা।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে এগ্রি গোয়ার্স ডেভেলপমেন্ট অব বাংলাদেশ এর উদ্যোগে নাটোর হর্টিকালচার প্রশিক্ষণ কক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন কৃষিতে পদক পাওয়া সফল চাষিরা। এসময় দেশের বিভিন্ন অঞ্চলের ফসল ও ফল উৎপাদনে সফল পদকপ্রাপ্ত এগ্রো ফার্মের কৃষক নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জাতীয় পদক পাওয়া কৃষিতে সফল ব্যক্তিরা নিজেদের অভিজ্ঞতা ও ফসল ফল উৎপাদনে নিজেদের করণীয় ও সরকারের কাছে প্রত্যাশা নিয়ে খোলামেলা আলোচনা করেন।

জাতীয় পদকপ্রাপ্ত কৃষক আতিকুর রহমান ওরফে পেয়ারা আতিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন খালিদ বিন জালাল বাচ্চু ওরফে আঙ্গুর বাচ্চু, পাবনা ঈশ্বরদীর সিদ্দিুকর রহমান ময়েজ ওরফে কূল ময়েজ, পাবনার সফল চাষি ও জনপ্রতিনিধি আবুল হাসেম, নাটোরের সফল চাষি হাসান আলী প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সভায় উপস্থিত সকলেই উৎপাদনকারী সফল চাষি হলেও আমলাতান্ত্রিক জটিলতা ও কিছু স্বার্থান্বেষী মানুষের কারণে তারা এখন ক্ষতির মুখে। তাই তারা কিছু সুনির্দিষ্ট প্রস্তাবনা প্রদান করেন, এরমধ্যে ফসল উৎপাদনকালীন সময়েই মূল্য নির্ধারণ করা, কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করা, বিনাসুদে দীর্ঘমেয়াদী ঋণ দেয়া।