নি্উজ ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অধিনায়ক হিসেবেই ফিরেছেন সাকিব আল হাসান। এছাড়া সাদা পোশাকের দলে ফিরেছেন সৌম্য সরকার। বাদ পড়েছেন লিটন কুমার দাস। জাতীয় লিগে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার নাঈম হাসানকে রাখা হয়েছে দলে। নতুন করে চোটে পড়া তামিম ইকবাল যে ফিরছেন না তা নিশ্চিত হওয়া গিয়েছিল আগের দিনই। তামিমকে বাইরে রেখেই ঘোষণা করা হয়েছে দল।

সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টটি শুরু হবে ২২ নভেম্বর। তার ঠিক আগের দিনই শুরু হয়ে যাবে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণির টুর্নামেন্টের জন্য টেস্ট দলটি ১৩ সদস্যের করা হয়, যাতে বাড়তি দুজন ক্রিকেটার সুযোগ পান প্রথম শ্রেণির ক্রিকেটে খেলার।

জিম্বাবুয়ে সিরিজের টেস্ট স্কোয়াডে থাকাদের মধ্যে বাদ পড়েছেন ৫ জন। তারা হলেন- লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ রাহী, শফিউল ইসলাম ও নাজমুল ইসলাম।জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টেই ব্যর্থ ছিলেন লিটন দাস। প্রথম টেস্টে সুযোগ পেয়ে প্রত্যাশা পূরণ করতে পারেননি টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। তাই এই দুজনকে বাদ দিয়ে ফেরানো হয়েছে দুর্দান্ত ফর্মে থাকা সৌম্য সরকারকে।

এদিকে জায়গা হারিয়েছেন দুই পেসার আবু জায়েদ রাহী ও শফিউল ইসলাম। স্পিনার নাজমুল ইসলাম অপুর জায়গায় নেওয়া হয়েছে জাতীয় লিগে সর্বোচ্চ উইকেট শিকারী নাঈম হাসানকে। ক্যারিবীয়রা বাংলাদেশের বিপক্ষে খেলবে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও সমান সংখ্যক টি-টুয়েন্টি ম্যাচের সিরিজ।

১৩ সদস্যের দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহীম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।